Nandan News
পাখিভ‍্যানের সাদা অালো যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের প্রানহানীকর দূর্ঘটনা

পাখিভ‍্যানের সাদা অালো যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের প্রানহানীকর দূর্ঘটনা

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় ব্যাটারিচালিত অবৈধ যান পাখিভ্যান-ইজিবাইকের হেডলাইটের সাদা আলোয় পথচারীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। সেই সাথে বাড়ছে সড়কে ছোট-বড় দুর্ঘটনা।

প্রতিদিন এ উপজেলা সদরের মহাসড়কসহ বিভিন্ন সড়কে শত শত অবৈধ যান পাখিভ্যান-ইজিবাইক চলাচল করে থাকে। সন্ধ্যার পর এসব অবৈধ যানচালকরা তাদের নিজেদের সুবিধার্থে এলইডি সাদা লাইট জ্বালিয়ে চলাচল করে থাকে। এতে বিপরীত দিক থেকে আসা সাধারণ পথচারী, মোটরসাইকেলচালকসহ বিভিন্ন ধরনের যানবাহনের যাত্রীসহ চালকের চোখে সরাসরি লাইট লাগার কারণে সামনের দিকে কিছুই দেখতে পায় না তারা। এ সময় তাদেরকে দাঁড়িয়ে অথরা ধীরগতিতে যাওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। 

দামুড়হুদার চিত্লা গ্রামের ট্রাকটরচালক গোলম মওলা জানান, পাখিভ্যানের সাদা আলোর গতি আমাদের ট্রাকটরের চেয়ে বেশি। ট্রাকটরের সামনে দিয়ে রাতে কোনো পাখিভ্যান আসলে আমরা সামনের দিকে কিছুই দেখতে পাই না। এ সময় দুর্ঘটনা এড়াতে আমাদেরকেই গাড়ির গতি কমিয়ে পাখিভ্যান পার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়।

 

দামুড়হুদা পুরাতন বাজার পাড়ার আতিকুর রহমান বলেন, এই জাতীয় লাইটের আলো এতই বেশি যে মোটরসাইকেলের সামনে এই অবৈধ যানের সাদা আলো পড়লে ১-২ মিনিট আর কিছুই দেখা যায় না ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। 

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ বলেন, ব্যাটারিচালিত পাখিভ্যান-ইজিবাইকগুলোতে যে এলইডি সাদা লাইট ব্যবহার করে এটা চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। এই আলোর ভেতরে যদি সামান্যতম নীল আলো থাকে তা হলে চোখের কোনো ক্ষতি হবে না। এই সাদা আলো যদি দীর্ঘক্ষণ চোখে লাগে তাহলে চোখের মারাত্মক ক্ষতি হয়। দীর্ঘদিন ধরে এমন আলো সরাসরি চোখে লাগতে থাকলে রেটিনার কর্মক্ষমতা কমে যেতে শুরু করে। আর একবার রেটিনা সেল খারাপ হতে শুরু করলে সেগুলোকে পুনরায় আর সুস্থ করে তোলা সম্ভব হয় না। ফলে দৃষ্টিশক্তি কমে যেতে শুরু করে। তাই এই বিষয়ে সর্বসাধারণের সাবধান থাকাটা একান্ত প্রয়োজন বলে আমি মনে করি। 

সর্বসাধারণের জন্য ক্ষতিকারক অবৈধ যানে সাদা এলইডি লাইট পরিহারে জেলা প্রশাসনের ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন সচেতন মহল।

RoseBrand

Related News

Nandan News

বিয়ের গেটে টাকা দেয়া-নেয়াকে কেন্দ্র করে বরের মাথা ফাটিয়ে দিল কনেপক্ষ

বিয়ে বাড়িতে বরের মাথা ফাটিয়ে দিয়েছে কনেপক্ষের লোকজন। এ সময় আরও কয়েকজন আহত হয়েছেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার ও অবরুদ্ধ অবস্থা থেকে বরের বাবা মহুবুল...

দুই পক্ষের গোলাগুলিতে শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত

সাতক্ষীরা সদরের বাঁকাল এলাকায় শীর্ষ মাদক ব্যবসায়ী মুনসুর শেখের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে মরদেহটি উদ্ধার করা হয়। ঘটনাস্থল থেকে অস্ত্র ও...

রংপুরে তৃতীয় শ্রেণির ছাত্রী অন্তঃস্বত্বা

২৫ সপ্তাহের অন্তঃস্বত্তা হওয়া রংপুর মহানগরীর নজিরের হাটের তৃতীয় শ্রেণির এক ছাত্রী (১২) আদালতের বিচারকের কাছে জবানবন্দি দিয়েছেন। বুধবার বিকেলে রংপুর চীফ জুডিশিয়া...

LIVE TV