Nandan News
নারী সাংবাদিককে গুলি করে হত্যা

নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আফগানিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল শনিবার দেশটির রাজধানী কাবুলে নিজ বাড়ির পাশে তাঁকে গুলি করা হয়।

এএফপির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলে দুই বন্দুকধারীর উপর্যুপরি গুলিতে নারী সাংবাদিক মিনা মঙ্গল নিহত হন। তিনি দেশটির একজন জনপ্রিয় টিভি উপস্থাপক এবং দেশটির সংসদের উপদেষ্টা ছিলেন।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নাসরত রাহিমি জানান, প্রাথমিকভাবে জানা গেছে, মোটরসাইকেলে চেপে দুই বন্দুকধারী হামলা চালিয়েছে। এই ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।

মিনার পরিবার জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে সকালে মিনা অফিসে যান। সেখানেই তাঁর গাড়ি আসে। হামলার দিনও গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন। সেই সময়ে তাঁর ওপর হামলা চালানো হয়। কী কারণে এই হামলা বা মিনার কোনো শত্রু ছিল কি না, সে ব্যাপারে কিছুই জানাতে পারেননি তারা।

এক দশকেরও বেশি সময় সাংবাদিকতার কাজ করেছেন মিনা। তা ছাড়া আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলের উপস্থাপক ছিলেন তিনি। সম্প্রতি সংসদের নিম্নকক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করতেন। তাঁর নিজস্ব একটি ফেসবুক পেজও ছিল।

তদন্তকারী কর্মকর্তারা জানান, হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। কাজেই এটা জঙ্গি হামলা কি না, সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

মিনা নারীদের সুরক্ষা ও অধিকার নিয়ে দীর্ঘদিন ধরেই লড়াই করছিলেন। আফগানিস্তানের মেয়েদের স্কুলে যাওয়ার প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন কর্মশালা করেছেন তিনি। সেটাও কোনো গোষ্ঠীর মাথাব্যথার কারণ হতে পারে। সম্প্রতি নিজে সামাজিক যোগাযোগমাধ্যমে খুনের হুমকিও পেয়েছিলেন তিনি। এই খুনের তদন্তের জন্য বিশেষ টিম তৈরি করা হয়েছে জানিয়েছে পুলিশ।

আফগানিস্তানের মানবাধিকারবিষয়ক আইনজীবী ও নারী অধিকার আন্দোলনকারী ওয়াঝমা ফ্রোঘ বলেন, ‘এই নারী ইতিমধ্যে তাঁর জীবন নিয়ে শঙ্কার কথা জানিয়েছিলেন। এরপরও তাঁর নিরাপত্তায় কিছু নেওয়া হলো না কেন? আমরা এর জবাব চাই।’

সূত্রঃ প্রথম আলো

RoseBrand

Related News

Nandan News

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয় : বাংলাদেশ

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়টিকে ‘ভারতের অভ্যন্তরীণ ইস্যু’ বলে উল্লেখ করেছে বাংলাদেশ। বুধবার (২১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবা...

জাতীয় বিবিধ ৫ দাবি পূরণ হলে মিয়ানমারে ফিরতে রাজি রোহিঙ্গারা

বাংলাদেশে এখন যে এগারো লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী আছে, তার বড় অংশই বাংলাদেশে প্রবেশ করা শুরু করেছিলো ২০১৭ সালের ২৫শে অগাস্ট। এরপর জাতিসংঘসহ নানা সংস্থার নান...

ভারতের বিরুদ্ধে বিশ্ব আদালতে মামলা করছে পাকিস্তান

কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিক আদালতে তুলবে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি মঙ্গলবার এই তথ্য জানিয়ে বলেছেন, ন্যায়বিচার পেতেই কাশ্মীর ইস্যু নিয়...

LIVE TV