Nandan News
নিউইয়র্কে হামলা পরিকল্পনায় গ্রেপ্তার বাংলাদেশি যুবক

নিউইয়র্কে হামলা পরিকল্পনায় গ্রেপ্তার বাংলাদেশি যুবক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারে গ্রেনেড হামলা পরিকল্পনার অভিযোগে এক বাংলাদেশি যুবককে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আশিকুল আলম (২২) নামের এই যুবক নিউইয়র্কের কুইন্সের জ্যাকসন হাইটসে থাকেন। বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে।

আগ্নেয়াস্ত্র কেনার পর তাকে গ্রেপ্তার করা হয় বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

ঘটনা সংশ্লিষ্ট এক কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে বলেছেন, আশিকুল আলাপচারিতায় টাইমস স্কয়ারে গ্রেনেড নিক্ষেপের ইচ্ছা প্রকাশের পর বেশ কিছুদিন ধরে নজরদারিতে ছিলেন। ছদ্মবেশে একজন গোয়েন্দা তার পিছু নিয়েছিল।

ওই গোয়েন্দার সঙ্গে আগ্নেয়াস্ত্র কেনার বিষয়ে আলোচনা করেন আশিকুল। সিরিয়াল নম্বর নষ্ট করা আগ্নেয়াস্ত্র কিনতে চান তিনি। সেই মোতাবেক আগ্নেয়াস্ত্র সরবরাহ করা হয়েছিল তাকে।

এরপর এফবিআই এজেন্ট ও নিউইয়র্ক পুলিশ বিভাগের গোয়েন্দাদের সমন্বয়ে গঠিত জয়েন্ট টেররিজম টাস্কফোর্সের সদস্যরা তাকে গ্রেপ্তার করে।

শুক্রবার ব্রম্নকলিন ফেডারেল কোর্টে আশিকুলের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগে বলা হয়েছে, ছদ্মবেশী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছ থেকে বৃহস্পতিবার সিরিয়াল নম্বর মুছে ফেলা দুটি গস্নক ১৯ নাইন এমএম সেমি-অটোমেটিক পিস্তল নেয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়।

ছদ্মবেশী এফবিআই এজেন্টের সঙ্গে আলোচনায় আশিকুল নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলা এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের প্রতি সমর্থন জানান। বিস্ফোরক ভেস্ট ব্যবহার করে হামলা চালানোর বিষয়েও আলোচনা করেন তিনি।

ইউএস অ্যাটর্নির দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, 'টাইমস স্কয়ারে সন্ত্রাসী হামলা চালিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও বেসামরিকদের হত্যার পরিকল্পনার অংশ হিসেবে আশিকুল আলম অবৈধ আগ্নেয়াস্ত্র কিনেছেন বলে অভিযোগে বলা হয়েছে।'

জানা যায়, নিউইয়র্কের জন জে কলেজ অব ক্রিমিনাল জাস্টিসে তৃতীয় বর্ষের ছাত্র আশিক।

৬ বছর আগে মা-বাবার সঙ্গে অভিবাসন ভিসায় যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই জ্যাকসন হাইটসে বসবাস করছিলেন আশিক। তার বাবা ব্যবসা করেন।

রয়টার্স লিখেছে, ২০১০ সালে একটি গাড়ি থেকে ধোঁয়া বের হতে দেখে এক পথচারী পুলিশে খবর দিলে টাইমস স্কয়ারে গাড়িবোমা হামলার একটি চেষ্টা নস্যাৎ হয়।

পরে গাড়িবোমা হামলার পরিকল্পনায় জড়িত অভিযোগে কেনেডি বিমানবন্দর থেকে ফয়সাল শাহজাদ নামে একজনকে গ্রেপ্তার করা হয়। দুবাইগামী একটি ফ্লাইটে উঠে পড়েছিলেন তিনি।

আদালতে সন্ত্রাসী হামলার পরিকল্পনার কথা স্বীকার করেন শাহজাদ, তাকে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। এই সাজায় সন্ত্রাসী হিসেবে 'গর্ববোধ করার' কথা আদালতে বলেছিলেন তিনি।

RoseBrand

Related News

Nandan News

১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস সূর্যের আলোতে কাজ নিষিদ্ধ সৌদিতে

সৌদি আরবে দিনের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় সূর্যের আলোতে কাজ নিষিদ্ধ করেছে সৌদি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। ঘোষণায় বলা হয়েছে, আগামী ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর...

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জারদারি গ্রেফতার

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে গ্রেফতার করেছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)। ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট ব্যব...

বাদশাহ সালমানকে ঈদ মোবারক জানালেন এরদোগান

পবিত্র শহর মক্কায় ইসলামিক সহযোগিতা সংস্থার একটি গুরুত্বপূর্ণ সম্মেলনে অনুপস্থিত থাকার পর সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে ফোনালাপ করেছেন তুরস্কে...

LIVE TV