Nandan News
মিজানুর রহমানের কাছে তদন্তের তথ্য ফাঁস করায় দুদক কর্মকর্তা সাময়িক বরখাস্ত

মিজানুর রহমানের কাছে তদন্তের তথ্য ফাঁস করায় দুদক কর্মকর্তা সাময়িক বরখাস্ত

নারী নির্যাতনের অভিযোগে দায়িত্ব থেকে প্রত্যাহার হওয়া পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের কাছে তদন্তের তথ্য ফাঁস করার অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাসিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগে দুদক বিব্রত নয়। আজ সোমবার দুদক কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এদিকে এনামুল বাসিরের বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে কমিশনের সচিব মো. দিলওয়ার বখতকে। অন্য সদস্যরা হলেন মহাপরিচালক (লিগ্যাল) মো. মফিজুর রহমান ভূঞা এবং মহাপরিচালক (প্রশাসন) সাঈদ মাহবুব খান। 


আজ সোমবার বিকেলে এই কমিটির প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে। তবে এই প্রতিবেদনে কি আছে সে তথ্য প্রকাশ করেননি দুদক চেয়ারম্যান। তিনি বলেন, কমিটির কাছে এনামুল বলেছেন, তিনি ঘুষ নেননি।

দুদক চেয়ারম্যান বলেন, এনামুল বাসিরের বিরুদ্ধে যে অভিযোগ সেটি অসদাচরণ। এতে দুদক বিব্রত নয়। ব্যক্তির দায় প্রতিষ্ঠানের নয়। দুদকের ৮৭৪ জন কর্মীর সততার নিশ্চয়তা কমিশন দিতে পারে না। 
এর প্রশ্নের জবাবের ইকবাল মাহমুদ বলেন, এনামুল বাসিরের সঙ্গে ডিআইজি মিজানুর রহমানের কথোপকথন নিশ্চিত হতে নিশ্চিত হতে অডিও রেকর্ড ফরেনসিক পরীক্ষা করতে হবে। তাছাড়া মিজানুর ঘুষ দিয়েছেন প্রমাণিত হলে দুদক মামলা করবে বলে জানান তিনি।

ডিআইজি মিজানুর রহমানের অবৈধ সম্পদের তদন্ত শুরু করেছিল দুদক। কিন্তু এই তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাসির ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ করেছেন মিজানুর রহমান।

মাস ছয়েক ধরে দুজনের মধ্যে এ নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে প্রথমে ২৫ লাখ ও পরে ১৫ লাখ টাকা দিয়েছেন মিজানুর। কিন্তু ২ জুন খন্দকার এনামুল বাসির মিজানুরকে জানান, তিনি প্রতিবেদন জমা দিয়েছেন। তবে দুদক চেয়ারম্যান ও কমিশনারের চাপে তাঁকে অব্যাহতি দিতে পারেননি। এতে ক্ষিপ্ত হয়ে মিজানুর টাকাপয়সা লেনদেনের সব কথা ফাঁস করে দেন। প্রমাণ হিসেবে হাজির করেন এনামুল বাসিরের সঙ্গে কথোপকথনের একাধিক অডিও রেকর্ড। এ বিষয়ে গতকাল রোববার প্রতিবেদন প্রচার করে বেসরকারি টিভি চ্যানেল এটিএন নিউজ।
এনামুল বাসির অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। গতকাল তিনি প্রথম আলোকে বলেছেন, অডিও রেকর্ডটি বানোয়াট। তিনি টাকাপয়সা নেননি। তিনি গত মাসের শেষ দিকে প্রতিবেদন জমা দিয়েছেন এবং মিজানুরের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করেছেন।

মিজানুর রহমান প্রথম আলোকে বলেছেন, তিনি খন্দকার এনামুল বাসিরকে একটা স্যামসাং ফোন কিনে দিয়েছিলেন শুধু তাঁর সঙ্গে কথা বলার জন্য। তাঁর গাড়িচালক হৃদয়ের নামে সিমটি তোলা। এতে দুজনের কথা ও খুদে বার্তা বিনিময় হয়েছে।

ডিআইজি মিজানুর ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) অতিরিক্ত কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। গত জানুয়ারির শুরুর দিকে তাঁকে প্রত্যাহার করে পুলিশ সদর দপ্তরে সংযুক্ত করা হয়। বিয়ে গোপন করতে নিজের ক্ষমতার অপব্যবহার করে দ্বিতীয় স্ত্রী মরিয়ম আক্তারকে গ্রেপ্তার করানোর অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তখন তাঁর বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ ওঠে। মিজানুরের বিরুদ্ধে এক সংবাদ পাঠিকাকে প্রাণনাশের হুমকি ও উত্ত্যক্ত করার অভিযোগে বিমানবন্দর থানায় সাধারণ ডায়েরি (জিডি) রয়েছে। গত বছরের ৩ মে অবৈধ সম্পদসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে মিজানুরকে দুদক কার্যালয়ে প্রায় সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। প্রাথমিক অনুসন্ধান প্রতিবেদনে মিজানুর রহমান ও তাঁর প্রথম স্ত্রী সোহেলিয়া আনারের আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ কোটি টাকারও বেশি সম্পদের খোঁজ পায় দুদক। মিজানুরের নামে ৪৬ লাখ ৩২ হাজার ১৯১ টাকা এবং স্ত্রীর নামে ৭২ লাখ ৯০ হাজার ৯৫২ টাকার অসংগতিপূর্ণ স্থাবর ও অস্থাবর সম্পদের খোঁজ পাওয়ার কথা দুদকের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। তদন্ত শুরু হওয়ার এক বছরের মাথায় দুদক পরিচালকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার এই অভিযোগ পাওয়া গেল।

RoseBrand

Related News

Nandan News

বাংলাদেশের পার্কগুলোর ইতিহাসে নতুন এ সংযোজনটি একমাত্র নন্দন পার্কেই পাওয়া যাবে।

শাহিনুর রহমান শাহিন,নিজস্ব প্রতিনিধিঃ  শুক্রবার সন্ধ্যায় কালিয়াকৈর ও আশুলিয়ার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত বিনোদন কেন্দ্র নন্দন পার্কে বিনোদন এ রাইডটি উদ্বো...

সরকারি জায়গা সরকারের থাকবে: ঠাকুরগাঁও জেলা  প্রশাসক

জুনাইদ কবির, নিজস্ব প্রতিনিধি: সরকারি জায়গা সরকারের থাকবে অবৈধভাবে কেউ সরকারের জায়গা দখল করে থাকতে পারবেনা ।অবৈধভাবে যারা সরকারি জায়গা দখল করে আছে তাদ...

রোহিঙ্গা সংকট নিরসনে সিআইসিএ'র সহযোগিতা প্রত্যাশা

রোহিঙ্গা সংকট সমাধান না করলে তা পুরো এশিয়া অঞ্চলকে অস্থিতিশীল করে তুলবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শনিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠি...

সন্তানকে গলা কেটে হত্যা করল মা

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় ২ বছরের সন্তানকে বঁটি দিয়ে গলা কেটে হত্যা করেছে মা। সোমবার ভোরে এ মর্মান্তিক ঘটনা ঘটে। ওই নারী মানসিক ভারসাম্যহীন ব...

লুডু খেলা নিয়ে সংঘর্ষের জেরে মামলা, অর্ধশত  পরিবারে পুরুষ শূন্য

গোপালগঞ্জ প্রতিনিধি :গোপালগঞ্জের কোটালীপাড়ায় লুডু খেলা নিয়ে সংঘর্ষের জেড়ে থানায় পৃথক দু’টি মামলা হওয়ায় গ্রেফতার আতংকে প্রায় অর্ধশত পরিবার পুরুষ শূন্য...

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই  পক্ষের সংঘর্ষে আহত-২৫

গোপালগঞ্জ প্রতিনিধি :গোপালগঞ্জের মুকসুদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২৫জন আহত হয়েছে। আজ বুধবার সকালে মুকসুদপুর উপজেলা...

LIVE TV