Nandan News
৩৭০ অনুচ্ছেদ বাতিলে লাভবান হয়েছে জম্মু-কাশ্মীরবাসী: মোদি

৩৭০ অনুচ্ছেদ বাতিলে লাভবান হয়েছে জম্মু-কাশ্মীরবাসী: মোদি

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ায় লাভবান হয়েছে জম্মু-কাশ্মীরবাসী, এতে কোন অধিকার থেকে বঞ্চিত হবেন না তারা বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও খুব শিগগিরি জম্মু-কাশ্মীরের জনপ্রতিনিধি নির্বাচিত হবে বলে জানান প্রধানমন্ত্রী। কাশ্মীর ইস্যুতে বৃহস্পতিবার রাতে জাতির উদ্দেশ্যে ভাষণে এ কথা বলেন মোদি। 

ভাষণে নরেন্দ্র মোদি বলেন, সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল কাশ্মীরের জনগণের জন্য নতুন সূচনা, এ ধারা থেকে তারা সন্ত্রাসবাদ ছাড়া আর কিছুই পায়নি। স্বায়ত্বশাসনের কারণেই জম্মু-কাশ্মীরে দুর্নীতির ব্যাপকতা বেড়েছে। বিশেষ মর্যাদা বাতিলে জম্মু কাশ্মীরে নতুন যুগের সূচনা হয়েছে। এ সিদ্ধান্তে বহুদিনের সমস্যার সমাধান হবে। এ সিদ্ধান্তে কাশ্মীরবাসীর ভাগ্যের উন্নয়ন হবে বলেও জানান নরেন্দ্র মোদি।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল ও কাশ্মীরকে পুর্নগঠনের বিল পার্লামেন্টে পাশ হওয়ার দুইদিন পর  প্রথম জাতির উদ্দেশ্যে ভাষন দিলেন মোদি। ভাষণে মোদি আরও বলেন, নতুন ব্যবস্থায় জম্মু-কাশ্মীর সন্ত্রাসমুক্ত হবে। 

কাশ্মীর ইস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ও বাণিজ্য স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। এতে আরো বলা হয়, কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করার বিষয়টি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের কূটনৈতিক ও বাণিজ্যিক পদক্ষেপ একতরফা। কাশ্মীরের পরিস্থিতি আরো উত্তাল করার চেষ্টা কখনো সফল হবে না বলেও বিবৃতিতে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে ভারত। 

এদিকে, কাশ্মীর ইস্যুতে প্রতিবাদ স্বরূপ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য ভারত-পাক সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ করেছে পাকিস্তান। এরআগে, বুধবার দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করাসহ ভারতীয় ফ্লাইটের জন্য নিজেদের আকাশসীমা আংশিক বন্ধের ঘোষণা দেয় ইসলামাবাদ। এছাড়াও ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে, দিল্লি থেকে নিজেদের দূতকেও ফিরিয়ে নেয় পাকিস্তান।

গত ৫ই অগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিল পেশ হয়েছে রাজ্যসভায়। তার আগের দিন অর্থাৎ রবিবার রাত থেকে জম্মু-কাশ্মীরে এখনও প্রায় সর্বত্র ১৪৪ ধারা জারি রয়েছে। ইন্টারনেট, মোবাইল, ল্যান্ডলাইন পরিষেবা— প্রায় সব কিছুই বন্ধ। ফলে কাশ্মীরবাসীর মধ্যে ক্ষোভ-বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। সেই বিষয়টি মাথায় রেখেই প্রধানমন্ত্রীর বক্তব্যে কাশ্মীরবাসীকে আশ্বস্ত করার বার্তা বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

RoseBrand

Related News

Nandan News

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয় : বাংলাদেশ

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়টিকে ‘ভারতের অভ্যন্তরীণ ইস্যু’ বলে উল্লেখ করেছে বাংলাদেশ। বুধবার (২১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবা...

জাতীয় বিবিধ ৫ দাবি পূরণ হলে মিয়ানমারে ফিরতে রাজি রোহিঙ্গারা

বাংলাদেশে এখন যে এগারো লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী আছে, তার বড় অংশই বাংলাদেশে প্রবেশ করা শুরু করেছিলো ২০১৭ সালের ২৫শে অগাস্ট। এরপর জাতিসংঘসহ নানা সংস্থার নান...

ভারতের বিরুদ্ধে বিশ্ব আদালতে মামলা করছে পাকিস্তান

কাশ্মীর ইস্যুটি আন্তর্জাতিক আদালতে তুলবে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি মঙ্গলবার এই তথ্য জানিয়ে বলেছেন, ন্যায়বিচার পেতেই কাশ্মীর ইস্যু নিয়...

LIVE TV