Nandan News
৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

ফেসবুক যেন কেলেঙ্কারি থেকে বেরই হতে পারছে না। একের পর এক তথ্য চুরি এবং ফাঁসের ঘটনায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি যখন কোণঠাসা তখন আবারও ঘটেছে এমন ঘটনা। এবার কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে ফাঁস হয়েছে।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, ৪১ কোটি ৯০ লাখ ফেসবুক গ্রাহকের ফোন নম্বর সম্বলিত একটি ডেটাবেস অনলাইনে পাওয়া গেছে। এর মধ্যে ১৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের, ১ কোটি ৮০ লাখ যুক্তরাজ্যের এবং ৫ কোটি ভিয়েতনামের। বাকিরা কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি।

ফোন নম্বর সম্বলিত অনলাইনে পাওয়া সার্ভারটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত নয়। ফলে এতে যে কেউ প্রবেশ করতে পারেন। এই ডেটাবেসে একেকটি ফেসবুক আইডির পাশে একটি করে ফোন নম্বর দেয়া।


এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ওই রেকর্ডে এক নম্বর একাধিকবার রয়েছে। এজন্য সংখ্যা অনেক বেশি মনে হচ্ছে। তাদের ধারণা, ২০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্যের ওপর প্রভাব পড়েছে। তবে এসব ডেটা সেট পুরনো। গত বছর ফেসবুক তাদের ফিচারের পরিবর্তন আনার আগের ঘটনা এটি। আগে ফেসবুকে কাউকে খুঁজতে ফোন নম্বর ব্যবহারের সুযোগ ছিল। ফেসবুক ওই সুবিধা বাতিল করেছে। ওই ডেটা সেট সরিয়ে ফেলা হয়েছে। ফেসবুকের কোনও অ্যাকাউন্ট হ্যাক করার প্রমাণ পাওয়া যায়নি।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, যে বা যারা ওই ডেটা ফেসবুক থেকে সংগ্রহ করেছে, তারা ফেসবুকের ত্রুটিপূর্ণ ফিচারকে কাজে লাগিয়েছে। ২০১৮ সালের মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরপরই এপ্রিল মাসে ওই সার্চ টুল বন্ধ করে দেওয়া হয়।

RoseBrand

Related News

Nandan News

করোনার প্রভাবে মুনাফা কমেছে অ্যাপলের

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছরের প্রথম প্রান্তিকে কাঙ্খিত মুনাফা অর্জিত হচ্ছে না মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের।...

রহস্যময় এই ধাতব মূর্তি স্ক্যান করে চমকে গেলেন বিজ্ঞানীরা

নেদারল্যান্ডের দ্য মিয়েন্ডার মেডিক্যাল সেন্টারে অনেক বয়স্ক রোগীর চিকিৎসা হয়। কিন্তু তাই বলে এক হাজার বছর বয়সের ‘রোগী’! কয়েক বছর আগে হাসপাতালে শারীরি...

ফেসবুকে গুজব বন্ধে রাষ্ট্রকেই কঠোর আইন করতে হবে: জাকারবার্গ

ফেসবুকে বিপজ্জনক অনলাইন কন্টেন্ট বন্ধের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আরো কঠোর আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ।তিনি বলেছেন, কোন ব...

LIVE TV