Nandan News
৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

ফেসবুক যেন কেলেঙ্কারি থেকে বেরই হতে পারছে না। একের পর এক তথ্য চুরি এবং ফাঁসের ঘটনায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি যখন কোণঠাসা তখন আবারও ঘটেছে এমন ঘটনা। এবার কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে ফাঁস হয়েছে।

প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, ৪১ কোটি ৯০ লাখ ফেসবুক গ্রাহকের ফোন নম্বর সম্বলিত একটি ডেটাবেস অনলাইনে পাওয়া গেছে। এর মধ্যে ১৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের, ১ কোটি ৮০ লাখ যুক্তরাজ্যের এবং ৫ কোটি ভিয়েতনামের। বাকিরা কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি।

ফোন নম্বর সম্বলিত অনলাইনে পাওয়া সার্ভারটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত নয়। ফলে এতে যে কেউ প্রবেশ করতে পারেন। এই ডেটাবেসে একেকটি ফেসবুক আইডির পাশে একটি করে ফোন নম্বর দেয়া।


এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ওই রেকর্ডে এক নম্বর একাধিকবার রয়েছে। এজন্য সংখ্যা অনেক বেশি মনে হচ্ছে। তাদের ধারণা, ২০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্যের ওপর প্রভাব পড়েছে। তবে এসব ডেটা সেট পুরনো। গত বছর ফেসবুক তাদের ফিচারের পরিবর্তন আনার আগের ঘটনা এটি। আগে ফেসবুকে কাউকে খুঁজতে ফোন নম্বর ব্যবহারের সুযোগ ছিল। ফেসবুক ওই সুবিধা বাতিল করেছে। ওই ডেটা সেট সরিয়ে ফেলা হয়েছে। ফেসবুকের কোনও অ্যাকাউন্ট হ্যাক করার প্রমাণ পাওয়া যায়নি।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, যে বা যারা ওই ডেটা ফেসবুক থেকে সংগ্রহ করেছে, তারা ফেসবুকের ত্রুটিপূর্ণ ফিচারকে কাজে লাগিয়েছে। ২০১৮ সালের মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরপরই এপ্রিল মাসে ওই সার্চ টুল বন্ধ করে দেওয়া হয়।

RoseBrand

Related News

Nandan News

রোবট বানাল কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীর পর এবার কুমিল্লার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী রোবট তৈরি করেছে। তারা হচ্ছে কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববি...

মহাকাশে প্রাণের সম্ভাবনা নিয়ে নতুন আশা

একটি তারাকে প্রদক্ষিণকারী এক গ্রহ বসবাসযোগ্য বলে প্রথমবারের মত প্রমাণ পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহ যে কক্ষপথে ঘুরছে তাও বসবাসযোগ্য এলাকার মধ্যে বলে তারা...

মেসেঞ্জারের সব কিছু শুনতো ফেসবুক!

গ্রাহকদের কাছে অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুকের মেসেঞ্জার। ফোনকল-মেসেজ দেয়াসহ বিভিন্ন কাজে এই অ্যাপটি ব্যবহার করা হয়। আর এই অ্যাপটি নিয়ে বিতর্কেরও শেষ নেই।সম্প্রত...

LIVE TV