Nandan News
ভারতের চন্দ্রযান-২ মিশন ব্যর্থ, মোদির সান্তনা

ভারতের চন্দ্রযান-২ মিশন ব্যর্থ, মোদির সান্তনা

ভারতের চন্দ্রযান-২ মিশন শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে।মধ্যরাতে সকলকে হতাশ করে ব্যর্থতার এ খবর ঘোষণা করেন দেশটির 'রকেটম্যান' খ্যাত ইসরোর চেয়ারম্যান কে সিবান।করুণ কান্না জড়িত কণ্ঠে তিনি জানান, চাঁদে নামার শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ভারতের চন্দ্রযান-২। 

এ ঘটনায় ইসরোর চেয়ারম্যান কে সিবানকে ‘সান্ত্বনা’ দিয়ে উজ্জীবিত করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন।



তিনি ভবিষ্যতে আরো মহাকাশ অভিযান করার এবং ইসরোর বিজ্ঞানীদের পাশে থাকার অঙ্গীকার করেন।

মধ্যরাতে বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরোর কন্ট্রোলরুমে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন। তাঁকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। তবে শেষমেশ সাফল্যের বার্তা দিতে পারেনি ইসরোর বিজ্ঞানীরা।

রাত ২.২০ মিনিটে ইসরোর চেয়ারম্যান কে শিবন জানান, চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিকভাবে চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। তার পর যানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

RoseBrand

Related News

Nandan News

ইমরান খান স্বীকার করে নিলেন ভারতের সঙ্গে যুদ্ধ হলে পাকিস্তানের হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি

অবশেষে সত্যিটা স্বীকার করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বসে ইমরান খান স্বীকার করে নিলেন ভারতের সঙ্গে যুদ্ধ হলে প...

মহাকাশে প্রাণের সম্ভাবনা নিয়ে নতুন আশা

একটি তারাকে প্রদক্ষিণকারী এক গ্রহ বসবাসযোগ্য বলে প্রথমবারের মত প্রমাণ পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহ যে কক্ষপথে ঘুরছে তাও বসবাসযোগ্য এলাকার মধ্যে বলে তারা...

মিয়ানমারে রোহিঙ্গা গ্রাম গুঁড়িয়ে সরকারি স্থাপনা

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গ্রামগুলো গুঁড়িয়ে দিয়ে সেখানে পুলিশ ব্যারাক ও বিভিন্ন সরকারি স্থাপনা গড়ে তোলা হয়েছে। এমনটাই উঠে এসেছে বিবিসির প্রতিবেদনে।মিয়ানমার সর...

LIVE TV