Nandan News
রওশন বিরোধী দলীয় নেতা, জিএম কাদেরকে উপনেতা করে প্রজ্ঞাপন জারি

রওশন বিরোধী দলীয় নেতা, জিএম কাদেরকে উপনেতা করে প্রজ্ঞাপন জারি

জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে একাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও দলটির চেয়ারম্যান জিএম কাদেরকে উপনেতা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সোমবার সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে একথা জানানো হয়। তবে প্রজ্ঞাপন ইস্যু করা হয়েছে রোববার (৮ সেপ্টেম্বর)। এর আগে জিএম কাদের এ পদ দু’টিতে স্বীকৃতি দিতে স্পিকারকে অনুরোধ করেন।


প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় সংসদের সরকারি দলের বিরোধিতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত সংসদীয় দলের নেতা রওশন এরশাদকে (ময়মনসিংহ-৪) জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি (২) (১) (ট) অনুযায়ী বিরোধী দলের নেতা এবং এক উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশ, ১৯৭৯ মোতাবেক লালমনিরহাট-৩ থেকে নির্বাচিত সংসদ সদস্য গোলাম মোহাম্মদ কাদেরকে উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি দিয়েছেন।

এর ফলে টানা দুই সংসদে বিরোধীদলীয় নেতার আসনে বসছেন রওশন। এর আগে দশম সংসদেও তিনি বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন। একাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হলে পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিরোধীদলীয় নেতা হন। পরে তার মৃত্যুতে এ পদটি শূণ্য ঘোষণা করা হয়।

এর আগে রোববার জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ এবং উপনেতা হিসেবে পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের নাম প্রস্তাব করেস্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেয়া হয়।

এদিন সন্ধ্যায় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী ওই চিঠি স্পিকারের দফতরে পৌঁছে দেন। চিঠিতে সই করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

পরে সংসদ অধিবেশন শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে বিরোধীদলীয় নেতা ও উপনেতার নাম জমা দেয় জিএম কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

চলতি সংসদে রওশন এরশাদ বিরোধীদলীয় উপনেতার দায়িত্বে আছেন। তিনি বিরোধীদলীয় নেতার দায়িত্বে আসীন হওয়ার সঙ্গে সঙ্গে সঙ্গে উপনেতার পদটি শূন্য হবে।

এদিকে পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনে প্রার্থী হবেন তার ছেলে সাদ এরশাদ। এভাবেই সমঝোতায় পৌঁছান জাতীয় পার্টির দুই শীর্ষ নেতা জিএম কাদের ও রওশন এরশাদ।

RoseBrand

Related News

Nandan News

‘সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত ৪ বাংলাদেশির মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক’

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত ৪ বাংলাদেশির মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, সিঙ্গাপুরের পররাষ্ট্রমন...

মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসবেন মোদি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্চে ঢাকা আসবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্...

অবৈধ কেমিক্যাল ঝুঁকিতে এখনো পুরান ঢাকাবাসী

বেশ কয়েকবার উদ্যোগ নেয়ার পরও রাজধানীর পুরান ঢাকাসহ আবাসিক এলাকাগুলোকে মারাত্মক ঝুঁকিপূর্ণ কেমিক্যালমুক্ত করা যায়নি। চকবাজার, নিমতলী, বংশাল, বাবুবাজার, মৌলভীবাজা...

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হতে আগ্রহী বিএনপির ৬ জন

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে বিএনপি থেকে মেয়র প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেছেন ৬ জন। এরই মধ্যে তারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং তিনজন বুধবার ফরম জম...

সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে আ. লীগের সমর্থন পেলেন যাঁরা

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। আজ বুধবার বিকেলে গণভবনে আওয়ামী লীগের...

বাণিজ্যমন্ত্রীকে ব্যক্তিগতভাবে আমি খুব পছন্দ করি : রুমিন

বিএনপির সংরক্ষিত নারী আসনের সাংসদ রুমিন ফারহানা বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে পছন্দ করেন মন্তব্য করায় সংসদে হাস্যরসের সৃষ্টি হয়েছে।মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমি...

LIVE TV