Nandan News
ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল পৌঁছে গেছে উত্তর ভারতে

ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল পৌঁছে গেছে উত্তর ভারতে

করোনা সঙ্কটের মধ্যে আবারও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পঙ্গপাল। কয়েক মাস আগেই পশ্চিম ও মধ্য ভারতে পঙ্গপালের উপদ্রব দেখা দেয়। এবার ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল পৌঁছে গেছে উত্তর ভারতেও।

রাজধানী দিল্লি সংলগ্ন গুরুগ্রামের আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে। এর মধ্যেই ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের দল দিল্লির দিকে অনেকটাই অগ্রসর হয়েছে।

 
 
হরিয়ানার বিস্তীর্ণ অঞ্চলেও তাদের উপদ্রব বেড়েছে। তাদের হাত থকে বাঁচতে দরজা-জানলা বন্ধ করে এক রকমের গৃহবন্দি হয়ে রয়েছেন স্থানীয় মানুষ।

গুরুগ্রামের সাইবার হাব এলাকায় শুক্রবার বিকেল থেকেই পঙ্গপালের উপদ্রব শুরু হয়। ফলে স্থানীয় বাসিন্দাদের দরজা-জানালা বন্ধ রাখার নির্দেশ দেয় জেলা প্রশাসন। থালা-বাসন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর পরামর্শও দেওয়া হয়। কিন্তু রাত পেরিয়ে গেলেও পতঙ্গের দল এলাকা ছেড়ে যায়নি। বরং শনিবার সকালেও পুরো এলাকা পঙ্গপালে ছেয়ে গেছে। আতঙ্কে দরজা-জানালা বন্ধ করে বাড়িতেই অবস্থান করছেন স্থানীয়রা।

বেভারলি পার্ক ২-এর বাসিন্দা রীতা শর্মা বলেন, সকাল ১১টার দিকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াতে শুরু করে। সঙ্গে সঙ্গে জানালা-দরজা বন্ধ করে দেই। সাইরেন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর চেষ্টা করি আমরা।

অনেকই ছবি ও ভিডিও করে পঙ্গপালের আক্রমণের দৃশ্য সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। সুমিত দাস নামের এক ব্যবহারকারী টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে, মাটি থেকে অনেকটা উঁচুতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াচ্ছে। প্রশান্ত কুমার নামের অন্য একজন একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে একটি বাড়ির ছাদের ওপর দিয়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে যেতে দেখা গেছে।


পঙ্গপালের উপদ্রবে গ্রামাঞ্চলে শস্যহানির আশঙ্কা রয়েছে। হরিয়ানার ঝাজ্জরে ইতোমধ্যেই পৌঁছে গেছে পঙ্গপালের দল। তাদের মারতে কৃষকদের দমকল প্রস্তুত রাখতে নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। দমকলের ইঞ্জিন থেকে কীটনাশক স্প্রে করতে বলা হয়েছে। পঙ্গপালের বিরুদ্ধে রাজ্যের সমস্ত গ্রামে সতর্কবার্তা পৌঁছে দিতে নির্দেশ দিয়েছে রাজ্য কৃষি দফতর।

এদিকে, পাশের রাজ্য থেকে পঙ্গপাল এসে ঢুকতে পারে এমন আশঙ্কায় প্রস্তুতি শুরু হয়ে গেছে দিল্লিতেও। গুরুগ্রাম-দ্বারকা এক্সপ্রেসওয়েতে পঙ্গপালের দেখা মিলেছে। সেজন্য সব বিমান সংস্থাকে সতর্ক করে দিয়েছে দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোল। পঙ্গপালের গতিবিধি জানতে বিশেষ নজরদারি দলও গঠন করা হয়েছে। তবে এখনও পর্যন্ত দিল্লিতে বিমান পরিষেবা স্বাভাবিকই রয়েছে।

RoseBrand

Related News

Nandan News

নয়াদিল্লিসহ আশপাশের এলাকায় মাঝারি মাত্রার ভূকম্পন অনুভূত

ভারতের রাজধানী নয়াদিল্লিসহ আশপাশের এলাকায় মাঝারি মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে এই ভূমিকম্প আঘাত হানে। এ সময় আতঙ্কিত দিল্লির বাসিন্দার...

পাকিস্তানে বাসে ট্রেনের ধাক্কায় অন্তত ২০ জন নিহত

পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে শিখ তীর্থযাত্রীবাহী একটি বাসে ট্রেনের ধাক্কায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। শুক্রবার দেশটির পাঞ্জাব প্র...

যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ছাড়ালো ৫০ হাজার!

যুক্তরাষ্ট্রে এই প্রথমবারের মতো একদিনের ব্যবধানে দেশটিতে নতুন করে ৫০ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ৮টায় মার্কিন গবে...

LIVE TV