Nandan News
মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন

মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন

গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তরের ফলে মন্দার পুঁজিবাজারে হঠাৎ লেনদেনে জোয়ার দেখা দিয়েছে।

আজ রবিবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৬৮ কোটি ৩৫ লাখ টাকা।

এই লেনদেন প্রায় সাড়ে নয় বছরের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ৬ ডিসেম্বর ২০১০ সালে। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৭১০ কোটি ৬১ লাখ টাকা। 

এর কারণ হিসেবে দেখা যায় রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ২ হাজার ৪৭৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যার মধ্যে ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের শেয়ার। এই লেনদেনটি গত বৃহস্পতিবার ঘোষণা দেয়া হয়েছিল।  

এর মাধ্যমে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড তাদের হাতে থাকা সমস্ত শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তর করে দিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ৩ হাজার ৯৭৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে রবিবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২১ দশমিক ৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, আর কমেছে ১২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৮৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১৯ শতাংশ বেশি।

এদিন সিএসইতে ২৫১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯ কোটি ৩৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।

সূত্র: বিডিনিউজ।

RoseBrand

Related News

Nandan News

গত ২৪ ঘণ্টায় পুলিশের আরও ২১০ সদস্য করোনায় আক্রান্ত

গত ২৪ ঘণ্টায় আরও ২১০ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে শুক্রবার (৩ জুলাই) পর্যন্ত পুলিশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩০২ জনে। যা এক...

ডা. জাফরুল্লাহকে দেখতে গেলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে দেখতে গিয়েছেন দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এ...

আমাদের চেয়ে শ্রমিকের প্রতি বেদনা প্রধানমন্ত্রীর বেশি: পাটমন্ত্রী

পাটকল শ্রমিকদের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী চোখের পানি ফেলেছেন বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, ‘এক বছর আগে (রাষ্ট্রা...

সবজি আগের মতোই চড়া, কমেছে মাছের দাম

আগের সপ্তাহের মতোই রাজধানীর বিভিন্ন বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে আলু, পটল, বেগুন, বরবটি, ঢেঁড়স, ধুন্দল, ঝিঙে, করলা, পেঁপেসহ প্রায় সব ধরনের সবজি। তবে কিছুটা ক...

কে কত টাকা পাবেন তা আগামী তিনদিনের মধ্যে জানা যাবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় কে কত টাকা পাবেন তা আগামী তিনদিনের মধ্যে জানা যাবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজ...

২৫ হাজার পাটকল শ্রমিককে ‘স্বেচ্ছা অবসরে’ পাঠাচ্ছে সরকার

ধারাবাহিকভাবে লোকসানে থাকা রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর প্রায় পঁচিশ হাজার স্থায়ী শ্রমিককে স্বেচ্ছা অবসরে (গোল্ডেন হ্যান্ডশেক) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।গোল্ডেন...

LIVE TV