Nandan News
আমেরিকা শুল্ক আরোপ করলে পাই পাই পাল্টা ব্যবস্থা নেবে কানাডা

আমেরিকা শুল্ক আরোপ করলে পাই পাই পাল্টা ব্যবস্থা নেবে কানাডা

কানাডীয়ান আমদানি পণ্যের উপর প্রতিবেশি যুক্তরাষ্ট্র  কোনো ধরনের প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা তার ‘পাই পাই’ জবাব দেবে বলে সাফ জানিয়ে দিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওহিওর একটি নির্বাচনী সভায় কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের উপর ১০ শতাংশ হারে শুল্ক পূণ আরোপের ঘোষনা দেন। তিনি বলেন মার্কিন নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থেই তিনি এই পদক্ষেপ নেবেন।

ডোনাল্ড ট্রাম্প এর এই ঘোষনা প্রচারিত হবার পরপরই অটোয়ায় তীব্র প্রতিক্রিয়া হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং উপ প্রধানমন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড সঙ্গে সঙ্গে পাল্টা পদক্ষেপ নেয়া হবে বলে ঘোষনা দেন। ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড বলেন, যুক্তরাষ্ট্র কানাডার কোনো পণ্যের উপর প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা মার্কিন পণ্যের উপর পাই পাই (ডলার ফর ডলার) পাল্টা ব্যবস্থা নেবে।

 

ক্রিস্টিয়া  ফ্রিল্যান্ড  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য নাকচ করে দিয়ে বলেন, কানাডার অ্যালুমিনিয়াম মার্কিন যুক্তরাষ্ট্রের  নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটায়নি।বরং আমেরিকার জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, সরকার অতীতের মতোই  কানাডার অ্যালুমিনিয়াম খাতের উদ্যোক্তা এবং শ্রমিকদের পাশে দাড়াবে ।

প্রসঙ্গত, ২০১৮ সালে আমেরিকা অ্যালুমিনিয়ামের উপর ১০ শতাংশ শুল্ক আরোপ করেছিলো। কানাডা তুমুল প্রতিবাদের পর সেটি তখন স্থগিত রাখা হয়।

সূত্রঃ নতুনদেশ 

RoseBrand

Related News

Nandan News

আইএসের সাথে জড়িত থাকার অভিযোগে কানাডার যুবক আটক

নন্দন নিউজ ডেস্ক: জঙ্গিগোষ্ঠী আইএসের সাথে জড়িত থাকার অভিযোগে কানাডার নাগরিক শেহরোজ চৌধুরীকে গ্রেফতার করেছে আরসিএমপি। তার বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে জড়িত...

আইফেল টাওয়ারে হামলার হুমকি

নন্দন নিউজ ডেস্ক: প্যারিসের আইফেল টাওয়ারে বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।পুলিশ বলছে, ফোন কল...

বিষাক্ত চিঠি পাঠানোর ঘটনায় কানাডিয়ান নারীর বিরুদ্ধে অভিযোগ গঠন 

নন্দন নিউজ ডেস্ক: হোয়াইট হাউজসহ ৬টি স্থানে রাইসিন বিষসহ চিঠি পাঠানোর ঘটনায় গ্রেফতার হওয়া কানাডিয়ান নারীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।প্রেসিডেন্ট ট্রাম্পের বির...

LIVE TV