Nandan News
বিদেশে ঘুষ লেনদেনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি কানাডা

বিদেশে ঘুষ লেনদেনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি কানাডা



নন্দন নিউজ ডেস্ক: প্রধান মিত্র দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের তুলনায় বিদেশে ঘুষ লেনদেনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি কানাডা। এমনটি উঠে এসেছে নতুন এক রিপোর্টে। এ খবর প্রকাশ করেছে ন্যাশনাল পোষ্ট। 

এক বিবৃতিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল কানাডা’র নির্বাহী পরিচালক জেমস কোহেন (James Cohen) বলেন, দুর্ভাগ্যক্রমে কানাডায় বিদেশে ঘুষ লেনদেনের বিরুদ্ধে ওইভাবে জোরালো প্রচেষ্টা নিতে পারেনি কানাডা। আর দেশের কিছু প্রাতিষ্ঠান এর ঝুঁকি বুঝতে পারেনি, বা কিছু প্রাতিষ্ঠান মনে করে তারা ধরা পড়বে না।

তিনি বলেন, কানাডার উচিত কঠোর প্রচেষ্টা চালিয়ে যাওয়া এবং আমরা দুর্নীতির উৎস নই তা নিশ্চিত করা। 

সংস্থাটি মঙ্গলবার দ্বিবার্ষিক সমীক্ষা প্রকাশ করেছে, সেখানে দেখানো হয়েছে বিদেশী ঘুষের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে প্রায় ৫০ টি প্রধান রফতানিকারী দেশ কীভাবে সফল হয়েছে। আর কতগুলো অংশীদার দেশ ওইসিডি'র ঘুষ-বিরোধী কনভেনশন বাস্তবায়িত করেছে তাও মূল্যায়ণ করেছে।

সমীক্ষা, যা ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত পর্যালোচনা করে, এই সিদ্ধান্তে পৌঁছেছে যে বিদেশী ঘুষের বিরুদ্ধে কেবল চারটি দেশ সক্রিয়ভাবে ব্যবস্থা গ্রহণ করেছে তারা হল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড এবং ইসরায়েল।

অন্যদিকে, কানাডা অনেক নিচু অবস্থানে রয়েছে এবং ২০১৬-১৯ সাল পর্যন্ত দেশটি বিদেশী ঘুষের বিরুদ্ধে সীমিত ব্যবস্থা প্রয়োগকারী দেশ হিসাবে বিবেচিত।

RoseBrand

Related News

Nandan News

 ‘সাসকাচোয়ানে মেইলের মাধ্যমে ভোটদানের ফলে ফলাফল বিলম্বিত হতে পারে’

নন্দন নিউজ ডেস্ক: সাসকাচোয়ানে মেইলের মাধ্যমে ভোটদানের ফলে প্রাদেশিক নির্বাচনের ফলাফল দিতে কিছুটা বিলম্ব হতে পারে। এমনটি জানিয়েছেন প্রদেশটির প্রধান নির্বাচনী কর...

বি.সি-তে আবারো প্রিমিয়ার নির্বাচিত হতে যাচ্ছেন জন হরগান

নন্দন নিউজ ডেস্ক: দ্বিতীয় মেয়াদে ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন এনডিপির জন হরগান। এমনটি উঠে এসেছে নির্বাচনের আগে চূড়ান্ত এক জরিপে।...

নোভাস্কশিয়ায় সহিংসতা নিরসন মধ্যস্থতাকারী নিয়োগ 

নন্দন নিউজ ডেস্ক: নোভাস্কশিয়ার আদিবাসী এবং বাণিজিকভাবে লবস্টার খামারিদের (commercial lobster fishers) মধ্যে সহিংসতা নিরসন ও আলোচনার জন্য মধ্যস্থতাকারী নিয়োগ দ...

LIVE TV