Nandan News
ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করল সেনারা

ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করল সেনারা

নন্দন নিউজ ডেস্কঃ ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী সেয়োম মেসফিনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। এক ঘোষণায় সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় তাইগ্রে প্রদেশে সংঘাত রুখতে তাকে হত্যা করা হয়। মেসফিন তাইগ্রের স্বাধীনতাকামী সংগঠন টিপিএলফের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন বলে দাবি করে সেনাবাহিনী।

আফ্রিকার দেশটিতে ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর পররাষ্ট্রমন্ত্রী ছিলেন মেসফিন। তার সঙ্গে টিপিএলএফ’র আরও তিন শীর্ষস্থানীয় নেতাকে হত্যা করা হয়েছে বলে সেনাবাহিনী জানায়। 

প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারের সঙ্গে আগ থেকেই বিরোধ চলছিল তাইগ্রে নেতাদের। গত নভেম্বরে সেখানে সেনাবাহিনী অভিযানে নামে, ফলে এ বিরোধ রক্তক্ষয়ী সংঘর্ষে গড়ায়।

সংঘাত পরিস্থিতি নিয়ন্ত্রণে মেসফিনসহ কয়েকজন তাইগ্রে নেতাকে গ্রেফতারের নির্দেশ দেয় সরকার। এমনকি তাদের গ্রেফতারের জন্য আড়াই লাখ ডলারের বেশি অর্থ পুরস্কার ঘোষণাও করা হয়।

সেনাবাহিনী জানায়, তাইগ্রে নেতাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছিল, কিন্তু তারা রাজি হয়নি। সর্বশেষ অভিযানে কয়েক ডজন টিপিএলফ সদস্য নিহত ও গ্রেফতার হয়েছে বলেও জানানো হয়।

খবর: বিবিসি ও আল-জাজিরার।

RoseBrand

Related News

Nandan News

পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দে সউসা পুনরায় নির্বাচিত

নন্দন নিউজ ডেস্ক- এফ,আই,রনি ব্যুরো প্রধান ইউরোপঃ দ্বিতীয়বারের এবং চূড়ান্ত পাঁচ বছরের মেয়াদে পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দে সউসা পুনরায় নির্বা...

নেদারল্যান্ডে করোনা কারফিউ বিরোধী বিক্ষোভ

নন্দন নিউজ ডেস্কঃ নেদারল্যান্ডস সরকার করোনা মহামারি ঠেকাতে নৈশ্য কারফিউ জারি করেছে। তবে এই কারফিউ-এর প্রতিবাদে বিক্ষোভ করছে দেশটির সাধারণ জনগণ। বিক্ষোভের একপর্য...

ইন্দোনেশিয়ায় ইরান ও পানামার তেলট্যাংকার জব্দ

নন্দন নিউজ ডেস্কঃ ইন্দোনেশিয়ার উপকূলরক্ষীরা ইরানি পতাকাবাহী এমটি হর্স ও পানামার পতাকাবাহী এমটি ফ্রেয়া নামের দুটি জাহাজ জব্দ করেছে। দেশটির জলসীমা দিয়ে অবৈধভ...

LIVE TV